InformBD.Com
যাদের পোষ্ট ডিলিট করা হয়েছে তাদের পোষ্ট একেবারেই ভাল ছিলনা। সুতরাং পোষ্ট ভাল এবং বড় করার চেষ্টা করুন।
Be a Trainer! Share your knowledge.
Post Creator Info
*
kharizul
Online
's Bio

In one word it is amazing🌠👌 All work best⚠ Stay With informbd
Home » Apps review » জেনে নিন সফটওয়্যার কি? কেন? কিভাবে?কোথায় পাবো?[বিস্তারিত পোস্টে]
জেনে নিন সফটওয়্যার কি? কেন? কিভাবে?কোথায় পাবো?[বিস্তারিত পোস্টে]

আসসালামু আলাইকুম
সবাই কেমন আছেন?


আজকে আপনাদের সাথে শেয়ার করতে যাচ্ছি🔽
সফটওয়্যার কি এবং কেন প্রয়োজন?
তো চলুন শুরু করা যাকঃ
✒সফটওয়্যার হল কিছু প্রোগ্রামের সমষ্টি যা কম্পিউটার বা কোনো ইলেকট্রনিক্স যন্ত্রকে নির্দেশ করে কি করতে হবে আর কিভাবে করতে হবে ।
✒এক বা একাধিক লোক কোনও একটা নির্দিষ্ট উদ্দেশ্যে বা কিছু সমস্যা সমাধানের জন্য একে ব্যবহারযোগ্য করে তোলে

◼ সফটওয়্যার ব্যবহারের বড় একটি উদ্দেশ্য হলো লোকবলকে যথযথভাবে কাজে লাগিয়ে নির্ভূল এবং নিখুঁত তথ্য সবচ্চ তড়িৎ গতিতে পাওয়া।  সাথে আছে ডেটা সংরক্ষণের মত গুরুত্বপূর্ণ বিষয় (কাস্টমাইজড সফটওয়্যারের ক্ষেত্রে)।
◾উদাহরণস্বরূপ বলা যায় আজ যদি মাইক্রোসফট অফিস না থাকতো তাহলে আপনাকে সেই পুরোনো টাইপরাইটারে সারাদিন ধরে কাজ করে এক পৃষ্ঠা প্রিন্ট দিতে হতো কিন্তু মাইক্রোসফট অফিস এটিকে এখন এমন সাবলিল করে দিয়েছে যে আপনি যখন তখন শত শত পৃষ্ঠা প্রিন্ট/ টাইপ করতে পারবেন।

◾আরো বলা যায় কোন আর্থিক প্রতিষ্ঠানে সারা বছরের হিসাব-নিকাশের যে খাতিয়ানা তা কয়েক মিনিটেই দিতে পারে এই সফটওয়্যার যা হাতে-কলমে করতে অনেক সময় লাগবে। প্রাত্যহিক কাজে যে যন্ত্রটি আপনি ব্যবহার করছেন তা হলো মোবাইল আর এই মোবাইলটিও কিন্তু সফটওয়্যারের মাধ্যমেই নিখুঁতভাবে চলছে। এককথায় বলা যায় আপনি সফটওয়্যার ছাড়া এই বর্তমানের আধুনিক জীবনে প্রায় অচল হয়ে পড়ছেন। তাহলে আপনি বুঝতেই পারছেন সফটওয়্যার ব্যবহারের প্রয়োজনীয়তা, কেমন করে? আমাদের প্রতিদিনকার জীবনযাপনে সফটওয়্যার তার বেড়াজাল দিয়ে আমাদের ঘিরে রেখেছে অ্যাপগুলো

প্রাতিষ্ঠানিক ক্ষেত্রে সফটওয়্যারঃ


💡বলা হয়ে থাকে একটি  প্রতিষ্ঠানের প্রাণ হলো তার হিসাব বিভাগ। এই বিভাগ যদি ঠিক না থাকে তাহলে কঠোর পরিশ্রমে উপার্জিত অর্থের সুষ্ঠ বণ্টন সম্ভব নয় । যার ফলে প্রতিষ্ঠান ক্ষতির সম্মুখীন হতে হয় । বড় প্রতিষ্ঠানের ক্ষেত্রে এটি আরো বেশী পরিমাণে প্রযোজ্য। কারণ একটি বড় প্রতিষ্ঠানের দেখভালের জন্য সার্বক্ষনিক মালিক বা গুরুত্বপূর্ণ দায়িত্বে থাকা ব্যক্তিগণ থাকতে পারেন না। সেক্ষেত্রে প্রতিষ্ঠানের হিসাব-নিকাশ সুচারুভাবে করার জন্য প্রয়োজন সফটওয়্যার। ছোট প্রতিষ্ঠানের ক্ষেত্রেও বলা যায় একই সমস্যা পরিগণিত হয়।

💡মালিক বা গুরুত্বপূর্ণ দায়িত্বে থাকা ব্যক্তিগণের অনুপস্থিতে অর্থ কারচুপির মত হরহামেশাই ঘটে থাকে। এই সমস্ত অনাকাঙ্ক্ষিত ঘটনাগুলো যাতে না ঘটতে পারে সেজন্যই সফটওয়্যারের মাধ্যমে ব্যবস্থাপনা করা হয়। আর সফটওয়্যার ব্যবহারে লোকবল, সময় কমিয়ে খুব দ্রুত নিখুঁত ফলাফল আপনি পাবেন যা আপনার প্রতিষ্ঠানের  বর্তমান অবস্থা তাক্ষনিক জানিয়ে দিয়ে আপনার ভবিষ্যৎ করণীয় নির্ধারনে মূল ভূমিকা পালন করবে।

কোথায় পাবেন এই সফটওয়্যারঃ


জ্ঞানবিজ্ঞানের প্রসারে বাংলাদেশও পিছিয়ে নেই। মাত্র কয়েক দশক আগে যা কল্পনাও করা যেতো না তা এখন আপনার আমার হাতের একেবারে দোরগোড়ায়। খোঁজ নিয়ে দেখবেন আপনার খুব পাশেই গড়ে উঠেছে কোন না কোন সফটওয়্যার কোম্পানি।
✒আপনি যদি আপনার প্রতিষ্ঠানকে সফটওয়্যারের আওতায় আনতে চান আপনাকে এই সম্পর্কে ভালো ধারণা সংগ্রহ করতে হবে। কি নিচ্ছেন , কার কাছ থেকে নিচ্ছেন, তাদের সফটওয়্যার বিক্রির পর সাপোর্ট কেমন সবকিছু  যথাযথভাবে জেনে সফটওয়্যার নিয়ে নিন। অনেকক্ষেত্রে দেখা যায় বড় বড় অনেক সফটওয়্যার কোম্পানি সাপোর্ট দিতে অনেক দেরি করে যা আপনাকে বেশ ভূগাতে পারে। সেজন্য “After Sales Support” টি ভালোমত বুঝে নেবেন।

এখন ঢাকায় অনেক সফটওয়্যার কোম্পানি গড়ে উঠেছে যা আপনাকে আপনার চাহিদা মোতাবেক সফটওয়্যার তৈরি করে দিতে সক্ষমতা আছে। সিধান্ত নিতে হবে আপনি কি ধরণের সফটওয়্যার নিতে চান।
আপনি যদি কর্মচারী-দের অফিসে আসা-যাওয়ার দিকে খেয়াল রাখতে চান তাহলে পে রোল, যদি হিসাব বিভাগ-টি ঠিকমত চালাতে চান তাহলে অ্যাকাউন্টস সফটওয়্যার, যদি হাসপাতাল বা ডায়াগনস্টিক হয় তাহলে সেই ক্যাটাগরির সফটওয়্যার, যদি স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় হয় তাহলে সেই ক্যাটাগরির সফটওয়্যার আপনাকে নিতে হবে।

সফটওয়্যার নেয়ার ক্ষেত্রে সর্তকতাঃ


সফটওয়্যার নেয়ার আগে অবশ্যই ভালোভাবে জেনেবুঝে নেবেন। না হলে পরে সমস্যায় পরতে পারেন, কারণ বেশীরভাগ সফটওয়্যার কোম্পানি দেখা যায় কয়েকদিন ব্যবসা করেই ব্যবসা গুটিয়ে নেয়। এক্ষেত্রে কিছু সাবধানতা অবলম্বন করুন।
▶কোম্পানি অবস্থান দেখে নিন, কোথায় তাদের অফিস।
▶ তাদের ক্লায়েন্ট লিষ্ট দেখে নিন।
▶বেশী বড় কোম্পানি থেকে সফটওয়্যার না নেয়াটাই ভালো (মাঝারি প্রতিষ্ঠানের জন্য) কারণ এদের সাপোর্ট ভালো হয় না। এর কারণ হিসেবে দেখা গেছে  তারা যেহেতু বড় বড় জায়গায় কাজ করে সেজন্য আপনার বা আমার মত ছোট প্রতিষ্ঠানকে সময় দেয়ার মত সময় এদের থাকে না। বড় প্রতিষ্ঠানের জন্য বড় কোন সফটওয়্যার কোম্পানি থেকে সফটওয়্যার নেয়াই ভালো।

আজ এই পর্যন্ত💡💡

যেকোনো প্রয়োজনে আমাকে Social Media Follow করতে পারেন💬💬
✏ফেসবুক 🆔:Follow Me Facebook
✏টুইটার 🆔 :Follow Me Twitter
✏গুগল 🆔 :Follow Me Google+
✏ইনসটাগ্রাম 🆔 :Follow Me Instagram
তাছাড়া আমার সাথে GMAIL যোগাযোগ করতে পারেন📧📧📧
🔘Kharizul2018@gmail.com🔘
আমাদের সাইটের অফিসিয়াল পেজ 👤👤👤👤⏬⏬
Join our official Facebook Page
আমাদের সাইটের অফিসিয়াল গ্রুপ 👥👥👥👥 :⏬⏬
Join our official Facebook Group
আমাদের সাইটের Official মেসেঞ্জার গ্রুপে Join হতে পারেন সকল বিষয়ে হেল্প এবং পোস্টের ট্রেনার দেওয়া হয়🔻🔻
এখানে ক্লিক করে Join হন
আমার Youtube channale Subcribe করতে ভুলবেন না।।
ভিডিও গুলো দেখবেন 🎥🎥🎥🔻🔻
SUBSCRIBE MY YOUTUBE CHANNEL

Read More


Post Date: March 12, 2019 Total: 125 Views
Copyright © 2018 All rights reserved.